1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
চট্টগ্রাম সি ই পি জেড এ কর্মরত তহমিনা নামের এক গার্মেন্টস কর্মী নিখোঁজ কালাইয়ে নার্সিং ও মিডওয়াইফারির অবস্থান কর্মসূচি খুলনা বটিয়াঘাটায় বিএনপি নেতা সামসুল ও শফিকুল কে দল থেকে বহিষ্কার দাম্ভিকতার কারণেই হাসিনা সরকারের পতন- মির্জা ফখরুল যুবদল নেতার উপর হামলার বিচারের দাবিতে আমতলীতে বিক্ষোভ সমাবেশ সরকারি চাকরি দেওয়ার নামে অভিনব পন্থায় কোটি টাকা আত্মসাতের অভিযোগ র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে সাতক্ষীরা জেলার আশাশুনি থানার হত্যা মামলায় মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত পলাতক আসামি ডাঃ সাইফুল্লাহ চট্টগ্রামে  গ্রেফতার।  র‌্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ছাত্রজনতার উপর হামলাকারী বাকলিয়ার দুর্ধর্ষ সন্ত্রাসী কথিত যুবলীগ নেতা মোঃ সাদ্দাম গ্রেফতার। গোপালগঞ্জে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে নিহত 0১,আহত-0 ৫ ঝিনাইগাতী উপজেলার তিনানী বাজারে গণঅধিকার পরিষদের জনসংযোগ ও লিফলেট বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত

বেনাপোল বন্দর দিয়ে আমদানি হল ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ

  • আপডেট সময়ঃ রবিবার, ২ জুলাই, ২০২৩
  • ৮৫ জন দেখেছেন

ফকির মিরাজ আলী শেখ,বিশেষ প্রতিনিধি।দেশে কাঁচা মরিচের দাম অত্যধিক বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি দেয়।

 

আর তারই পরিপ্রেক্ষিতে আজ রোববার (২ জুলাই) বিকেলে বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পাঁচটি ট্রাকে করে ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি করা হয়েছে।

 

অন্যদিকে, আজ দুপুরে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ছয় ট্রাক ভারতীয় কাঁচা মরিচ এবং বিকেলে বেনাপোল স্থলবন্দর দিয়ে পাঁচ ট্রাক কাঁচা মরিচ আমদানি করা হয়।

 

বিকেল ৫টার মধ্যে পাঁচটি ট্রাকে করে প্রায় ৩৪ মেট্রিক টন ভারতীয় কাঁচা মরিচ বেনাপোল বন্দরে প্রবেশ করে।

 

বেনাপোল বন্দর দিয়ে আমদানি হল ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ

বেনাপোল বন্দর দিয়ে আমদানি হল ৩৪ মেট্রিক টন কাঁচা মরিচ

মেসার্স উষা ট্রেডিং, এনএস এন্টারপ্রাইজ ও এসএম করপোরেশনসহ কয়েকটি প্রতিষ্ঠান কাঁচা মরিচ আমদানির জন্য অনুমতিপত্র (আইপি) পেয়েছে। এসব অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করতে পারবে।

 

বেনাপোল স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স উষা ট্রেডিং এর স্বত্বাধিকারী রফিকুল ইসলাম রয়েল বলেন, দেশে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয়। ২৫ জুন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে (খামারবাড়ি) কাঁচা মরিচ আমদানির জন্য আইপি প্রদান করেন।

 

বেনাপোল স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, দেশের বাজারে ঈদের আগে থেকে হঠাৎ করে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানির অনুমতি দেওয়ায় আজ থেকে আমদানি শুরু হয়েছে।

 

বেনাপোল কাস্টমস এর ডেপুটি কমিশনার তানভীর আহমেদ বলেন, কাস্টমস কর্তৃপক্ষ প্রতি কেজি কাঁচা মরিচ ০.৫০ মার্কিন ডলারে শুল্কায়ন করে খালাস প্রদান করেছে,যা বাংলাদেশি টাকায় প্রতি কেজির মূল্য ৩২.২০ টাকা পড়ে।

 

মোট শুল্ক হার ৫৮.৬০%। কাঁচা মরিচ বন্দর থেকে দ্রুত খালাস করে দেওয়ার জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ার করুন

আরো দেখুন......